08 April 2013

অ্যান্ড্রয়েডের জন্য ফেইসবুকের নতুন অ্যাপ ‘হোম’


মোবাইল ডিভাইসের অপারেটিং সিস্টেম ‘অ্যান্ড্রয়েড’ চালিত স্মার্টফোনের জন্য শীর্ষস্থানীয় সোশ্যাল নেটওয়ার্ক ফেইসবুক নিয়ে এসেছে নতুন অ্যাপ ‘হোম’। বার্তা সংস্থা বিবিসি জানিয়েছে, ফেইসবুকের ‘হোম’ অ্যাপ সোশ্যাল নেটওয়ার্কটির সব ফিড নিয়ে আসবে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের মেইন স্ক্রিনে।
‘হোম’ ইনস্টল করার পর অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীর স্মার্টফোনের মেইন স্ক্রিনেই চলে আসবে ফেইসবুক অ্যাকাউন্টের সব আপডেট। বাড়তি কোনো অ্যাপ চালু না করেই মেইন স্ক্রিন থেকেই চ্যাট করার সুবিধাও পাওয়া যাবে ‘হোম’ ইনস্টল করা থাকলে। স্ট্যাটাস আপডেট, কমেন্ট, লাইক দেয়া, এর সবই করা যাবে মেইনস্ক্রিনে থেকে হোম ব্যবহার করে। নোটিফিকেশনগুলোও চলে আসবে মেইন স্ক্রিনে।

ফেইসবুক নিজস্ব অ্যান্ড্রয়েড স্মার্টফোন বাজারে আনবে এমন গুজব অনেকদিন ধরেই রটেছিলো। তবে আলাদা স্মার্টফোন না এনে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারের জন্য বিশেষভাবে তৈরি অ্যাপ এনে সেই গুজবে একরকম পানি ঢেলে দিলো ফেইসবুক।
তবে এই অ্যাপটি ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে বিরুপ প্রভাব ফেলতে পারে বলে আশংকা করছেন অনেকেই। ‘হোম’ অ্যাপটি চালু করার পর স্মার্টফোনটি চুরি হয়ে গেলে অথবা হারিয়ে ফেললেই বেহাত হতে পারে ব্যক্তিগত গোপন তথ্য।
গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে অ্যাপটি। এর আগে ১২ এপ্রিল থেকেই নতুন ছয়টি স্মার্টফোনে প্রি ইনস্টল করা থাকবে অ্যাপটি। এর মধ্যে প্রথম স্মার্টফোনটি হবে এইচটিসি ফার্স্ট।

No comments:

Post a Comment