16 October 2011

২৫ বছর আগেই স্টিভের হাতে ছিলো আইপ্যাড!

মোবাইল কম্পিউটিংয়ের জগতটাকে পাল্টে দেওয়া আইপ্যাড ২৫ বছর আগেই অ্যাপল সহ-প্রতিষ্ঠাতা স্টিভের হাতে দেখেছিলেন বলে জানিয়েছেন তার প্রতিবেশী এবং প্রযুক্তির ভবিষ্যতবক্তা রে হ্যামন্ড। খবর টাইমস অফ ইন্ডিয়া-এর।

রে দাবি করেছেন, আইকনিক উদ্ভাবক স্টিভ জবসকে অ্যাপল থেকে তখনকার দায়িত্বপ্রাপ্ত সিইও জন স্কালি ‘তাড়িয়ে’ দেওয়ার আগেই স্টিভ জবস আইপ্যাড নিয়ে কাজ করছিলেন।

রে হ্যামন্ড ১২ অক্টোবর ভারতের পুনেতে অনুষ্ঠিত ন্যাসকম ইঞ্জিনিয়ারিং সামিটে এ তথ্য জানিয়েছেন। ১৯৮৪ সালে হ্যামন্ড ‘দ্য অনলাইন হ্যান্ডবুক’ নামে ই-কমার্সের ওপর বিশ্বের প্রথম বই লিখেছিলেন। প্রযুক্তি বিষয়ে তার অনেক অনুমানই সঠিক হয়েছে। ফলে প্রযুক্তির ভবিষ্যতবক্তাই এখন তার পরিচয়। এ ছাড়াও তিনি একসময়ে স্টিভের প্রতিবেশী ছিলেন।

রে হ্যামন্ড জানিয়েছেন, স্টিভ জবসই আমাকে প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছিলেন। ঘটনার দিনটিতে আমি আমার গাড়িটি পরিষ্কার করছিলাম। একটু দূরেই আরেকটি লোক তার গাড়িতে কি জানি করছিলো। আমার সঙ্গে জানাশোনা অতোটা ছিলো না। আমার দিকে এগিয়ে এসে একটি স্প্যানার চাইলো। এর কিছুদিন পর সে একটি কম্পিউটার তৈরি করেছে বলে আমাকে দেখালো। তার সে কম্পিউটারটি দেখেই আমার প্রযুক্তির প্রতি আগ্রহ বেড়ে গেলো। এ ঘটনার দশ বছর পর আমি যখন অ্যাপলের হেডকোয়ার্টারে গেলাম তখন জানতে পারলাম প্রতিবেশী সেই লোকটির চাকরিই চলে গেছে!’

‘এরপর দায়িত্বপ্রাপ্ত সিইও স্কালি আমাকে একটি ভিডিও দেখালেন এবং বললেন, স্টিভ অ্যাপল থেকে চলে যাবার সময় এ ভিডিওটি তৈরি করে গেছে। বিশ্বাস করবেন কিনা জানিনা, সে ভিডিওটি ছিলো এখনকার আইপ্যাডের।’

হ্যামন্ড আরো বলেছেন, ‘স্কালির সঙ্গে ভিডিওটি দেখার পরে স্কালি আমাকে বলেছিলেন ২০১০ সালে ডিভাইসটি বাজারে আসবে।’

উল্লেখ্য, ২০১০ সালের ২৭ মার্চ বাজারে আসে আইপ্যাড। আইপ্যাডের দ্বিতীয় সংস্করণ বাজারে আসে চলতি বছরের মার্চে। বর্তমানে এর তৃতীয় সংস্করণটি তৈরি করছে বলেই বাজারে খবর রয়েছে।

No comments:

Post a Comment