05 July 2012

অ্যান্ড্রয়েড থেকেও উঠে যাচ্ছে ফ্ল্যাশ


অ্যাডোবি ফ্ল্যাশ প্লেয়ার ব্রাউজার প্লাগইন সাপোর্ট করবে না গুগলের নতুন অপারেটিং সিস্টেম অ্যান্ডয়েড ৪.১ জেলি বিন। ফ্ল্যাশের বদলে এইচটিএমএল৫-ই হবে স্মার্টফোন ব্রাউজারের মাল্টিমিডিয়া কনটেন্টগুলোর ভবিষ্যত। স¤প্রতি এক অফিসিয়াল ব্লগ বার্তায় এ খবর জানিয়েছে অ্যাডোবি কর্তৃপক্ষ। খবর ম্যাশেবল-এর।

অ্যাডোবি তাদের অফিসিয়াল ব্লগে জানায়, অ্যান্ড্রয়েড ৪.১ জেলি বিন অপারেটিং সিস্টেমটি অ্যাডোবি ফ্লাশ প্লেয়ার সাপোর্ট করবে না। শুধু তাই নয়, স্মার্টফোনগুলোর অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ৪.১-এ আপগ্রেড করা হলে ফ্ল্যাশ প্লেয়ারটি আনইনস্টল করার পরামর্শ দেয়া হয়েছে।

ফ্ল্যাশ প্লেয়ারের ওপর নির্ভরতার দিন যে ফুরিয়ে এসেছে তা প্রথম ২০১০ সালে এক খোলা চিঠিতে জানিয়েছিলেন অ্যাপল প্রতিষ্ঠাতা স্টিভ জবস। ‘থটস অন ফ্ল্যাশ’ শিরোনামে ওই চিঠিতে সে সময় জবস জানিয়েছিলেন, অ্যাপল আইফোন আইপ্যাড বা আইপড টাচ-এর কোনোটিই ফ্ল্যাশ প্লেয়ার সাপোর্ট করবে না। 

স্টিভ জবস সে সময় ইঙ্গিত দিয়েছিলেন ফ্ল্যাশের দিন ফুরিয়ে আসছে। প্রায় একই মন্তব্য তিনি করেছিলেন ডি এইট কনফারেন্সে। স্টিভ জবসের ওই ভবিষ্যতবাণীকে সে সময় অনেকেই অবাস্তব বলে মন্তব্য করেছিলেন। তবে, শেষ পর্যন্ত সম্ভবত তার কথাই সত্যি হচ্ছে।

২০১১ সালের নভেম্বর মাসেই অ্যাডোবি মোবাইল ব্রাউজারের জন্য ফ্ল্যাশ প্লেয়ারের ডেভেলপমেন্ট বন্ধ করার ঘোষণা দিয়েছিলো। আর এ বছরের ১৫ অগাস্ট-এর পর থেকে গুগলের অনলাইন অ্যাপ্লিকেশন স্টোর গুগল প্লে-র ফ্ল্যাশ প্লেয়ার আপডেটগুলোও বন্ধ করে দেবে অ্যাডোবি।

No comments:

Post a Comment