07 June 2012

আসছে ট্রান্সপারেন্ট স্মার্টফোন


স্মার্টফোন ভক্তদের জন্য দারুন খবরই বটে। খুব শিগগিরই বাজারে আসছে ট্রান্সপারেন্ট স্মার্টফোন। এর সামনে পেছনে দুদিকেই থাকবে টাচ স্কিন। একসঙ্গে দু দু’টো অ্যাপ্লিকেশন ব্যবহার করা যাবে এতে; আর ডিসপ্লেটি হবে সি থ্রু। খবর ডিসকভারি নিউজ-এর।

জাপানি প্রতিষ্ঠান ফুজিৎসুর সহযোগিতায় ট্রান্সপারেন্ট স্মার্টফোনটি তৈরি করেছে ডোকোমো। নতুন এই স্মার্টফোনটির প্রটোটাইপের ব্যাপারে এক ইউটিউব ভিডিওতে বিস্তারিত জানান ডেকোমোর অ্যাডভান্সড টেকনোলজি গ্রুপের সদস্য মাসাশি তাগায়া।

ইউটিউবের ওই ভিডিওটিতে তাগায়া জানান, স্মার্টফোনটির সামনের এবং পেছনের টাচ প্যানেল ব্যবহার করে একসঙ্গে একাধিক অ্যাপ্লিকেশন চালানো সম্ভব। একসঙ্গেই গেইমিং আর টেক্সটিং করাও সম্ভব। আর এর ডিসপ্লেটি সম্পূর্ণ সি-থ্রু হওয়ায় এর সব কিছুই করা সম্ভব খুবই সহজে।

ডোকোমোর এই প্রটোটাইপ স্মার্টফোনের একমাত্র সমস্যা হলো ছোট ডিসপ্লে। এটির ডিসপ্লে মাত্র ২.৪ ইঞ্চি যা হালের যে কোনো স্মার্টফোনের তুলনায় ছোট। তবে মাসাশি তাগায়া এ ব্যাপারে জানান, প্রটোটাইপটির ডিসপ্লে ছোট হলেও মূল মডেলটির ডিসপ্লে বাজারের অন্য যে কোনো স্মার্টফোনের মতোই বড় হবে। আর এটি ট্রান্সপারেন্ট হওয়ায় এবং সামনে পেছনে দু’দিকের টাচ প্যানেল একসঙ্গে ব্যবহারের সুবিধা থাকায় এতে ব্যবহার করার মতো অ্যাপ্লিকেশনের সংখ্যাও বাড়বে।

No comments:

Post a Comment