10 April 2013

সাহায্য কর্মীদের রক্ষা করবে ব্রেসলেট


বিরুপ পরিস্থিতিতে কাজ করা সাহায্য কর্মীদের অপহরণ ও হত্যার হাত রক্ষা করতে খুব শীঘ্রই আসছে উন্নত প্রযুক্তির ব্রেসলেট। বিপজ্জনক পরিস্থিতিতে ব্রেসলেটটি স্বয়ংক্রিয়ভাবে জানিয়ে দেবে কর্মীর অবস্থান। ব্রেসলেটটি তৈরি করেছে ‘সিভিল রাইট ডিফেন্ডারস ক্যাম্পেইন গ্রুপ’।  সম্প্রতি সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এটি জানিয়েছে।

ব্রেসলেটটি নির্মাণে ব্যবহার করা হচ্ছে কৃত্রিম উপগ্রহ ও মোবাইল ফোন প্রযুক্তি। প্রয়োজন মনে করলে ব্যবহারকারী নিজেই ব্রেসলেটটির মাধ্যমে নিজের পরিস্থিতি জানাতে পারবেন। এছাড়াও স্বয়ংক্রিয়ভাবে নিজের অবস্থান জানানোর মতো প্রযুক্তি থাকবে ব্রেসলেটটিতে। জোর করে খুলে নিতে গেলেই বিপদ সংকেত পাঠাবে ব্রেসলেটটি। মোবাইল ফোন প্রযুক্তি ব্যবহারের ফলে ব্রেসলেটটির মাধ্যমে একটি সম্পূর্ণ মেসেজ পাঠানো যাবে।

এ সপ্তাহেই বেশ কিছু ব্রেসলেট দেয়া হবে সাহায্য কর্মীদের। আরো ব্রেসলেট তৈরির জন্য অর্থ সংগ্রহ করা হচ্ছে। ২০১৪ সাল নাগাদ মোট ৫৫টি ব্রেসলেট সাহায্য কর্মীদের দেয়ার পরিকল্পনা রয়েছে নির্মাতা প্রতিষ্ঠানের।

২০০৯ সালে চেচনিয়ার অধিকার কর্মী নাটালিয়া এস্টেমিরোভা দায়িত্বপালনরত অবস্থায় মারা যান। ওই ঘটনার পর প্রতিষ্ঠানটি সাহায্য কর্মীদের রক্ষায় উন্নত প্রযুক্তির ব্রেসলেট তৈরির পরিকল্পনা হাতে নেয়।

No comments:

Post a Comment