23 April 2012

এ বছরেই আসছে মোজিলা স্মার্টফোন


২০১২ সালেই বাজারে আসবে মোজিলা স্মার্টফোন। ফায়ারফক্স ওয়েব ব্রাউজার নির্মাতাদের বানানো নতুন এই স্মার্টফোনটি চলবে বিটুজি (বুট টু গেকো) নামের নতুন এক অপারেটিং সিস্টেম-এ। খবর বিবিসির।

বিবিসি জানিয়েছে, মোজিলার এই স্মার্টফোন বাজারে আসবে ২০১২ সালের শেষের দিকে। তবে স্মার্টফোনগুলো ঠিক কোন মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান তৈরি করবে তা নিশ্চিত না হলেও ‘বুট টু গেকো (বিটুজি)’ অপারেটিং সিস্টেমটি প্রাথমিকভাবে শুধু ব্রাজিলের টেলিফোনিকা ভিভো’র মোবাইল নেটওয়ার্কেই পাওয়া যাবে বলে জানা গেছে।

মোজিলার এই স্মার্টফোনের বিটুজি অপারেটিং সিস্টেম হবে অনেকটাই মোজিলা ফায়ারফক্স এর মত আর এর মূল প্রতিদ্বন্দী হবে গুগলের অ্যান্ড্রয়েড স্মার্টফোন।

মোজিলার এই নতুন স্মার্টফোন আর বিটুজি অপারেটিং সিস্টেম সমসাময়িক মোবাইলফোনগুলোতে সফটওয়্যারের ব্যবহারের ধারাই বদলে দেবে বলে ব্রাজিলের সাও পাওলোর এক সংবাদ সম্মেলনে জানান মোজিলা চিফ এক্সিকিউটিভ গ্যারি কোভাকস।

মোজিলার এই নতুন স্মার্টফোন কোন মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান তৈরি করবে তা নিশ্চিত না হলেও জানা গেছে, এর দাম অন্য যে কোনো স্মার্টফোনের মতই হবে। আন স্মার্টফোনটি এ বছরের শেষ ভাগে না হলেও ২০১৩-র শুরুতেই বাজারে আসবে বলেই নিশ্চিত করেছে ব্রাজিলের টেলিফোনিকা ভিভো।

No comments:

Post a Comment