19 April 2012

পার্সোনাল ক্লাউড স্টোরেজ আনছে গুগল

সম্প্রতি জানা গেছে, ব্যবহারকারীদের পার্সোনাল ক্লাউড স্টোরেজ দিতে গুগলের যে সেবা আসার কথা শোনা গেছে, তা আগামী সপ্তাহেই চালু হতে পারে। গুগল ড্রাইভ নামে এ সেবা চালুর খবর জানিয়েছে দি নেক্সট ওয়েব।

সূত্র মতে, প্রাথমিকভাবে পাঁচ গিগাবাইট জায়গা দেয়া হবে, যেখানে ব্যবহারকারীরা বিভিন্ন প্রকার ফাইল ও মিডিয়া আপলোড করে রাখতে পারবেন। এছাড়াও এই সেবার মাধ্যমে কম্পিউটারে একটি আলাদা ফোল্ডার তৈরি করা হবে, যা সবসময় ইন্টারনেটে রাখা ফাইলের সঙ্গে আপডেটেড থাকবে। এই ফোল্ডারে রাখা ফাইলও তাৎক্ষণিকভাবে ক্লাউডে আপলোড হয়ে যাবে।

দি নেক্সট ওয়েব জানিয়েছে, আগামী সপ্তাহে চালু হওয়ার ঘটনা সত্যি হওয়ার সম্ভাবনাই বেশি। কেননা, গত ফেব্রুয়ারিতে এক প্রতিবেদনে দেখা গেছে, সেবাটি ইতোমধ্যেই কিছু কিছু ব্যবহারকারী পরীক্ষা করে দেখছেন। সবকিছু ঠিক থাকলে শিগগিরই চালু হতে পারে গুগল ড্রাইভ।

উল্লেখ্য, ক্লাউড স্টোরেজের ক্ষেত্রে গুগল ড্রাইভ চালু হলে তাদের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হবে ড্রপবক্স। সব অপারেটিং সিস্টেমের পাশাপাশি স্মার্টফোন ও ট্যাবলেট ডিভাইসেও ড্রপবক্স ঝামেলা ছাড়া ফাইল সিংক্রোনাইজ করে রাখার সুবিধা দেয়। তবে গুগল ড্রাইভের যে বাড়তি সুবিধা থাকবে তা হলো, আলাদা করে রেজিস্ট্রেশন ছাড়া কেবল জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করেই গুগল ড্রাইভের সেবা পাওয়া যাবে।

No comments:

Post a Comment