12 April 2012

শিক্ষার্থীদের নতুন ট্যাবলেট ইনটেল স্টাডিবুক


উন্নয়নশীল দেশগুলোর শিক্ষার্থীদের জন্য নতুন এক ট্যাবলেট ডিভাইস বাজারে আনার ঘোষণা দিয়েছে ইনটেল। ইনটেল স্টাডিবুক নামের এই ট্যাবলেট বেশ মজবুত করে তৈরি করা হয়েছে, যেন বাচ্চাদের হাত থেকে পড়ে গেলেও কোনো সমস্যা না হয়। খবর ম্যাশএবল-এর।

সূত্র জানিয়েছে, ইনটেলের লার্নিং সিরিজ সফটওয়্যার সমৃদ্ধ এই ট্যাবলেটে ইন্টারঅ্যাকটিভ ইরিডার এবং ল্যাবক্যাম অ্যাপ্লিকেশন থাকছে। এ ছাড়াও এটি পানি এবং ধূলোবালি প্রতিরোধক। ডিভাইসটির কাঠিন্য পরীক্ষা করার জন্য এটি বাচ্চাদের স্কুলের ডেস্কের সমান উচ্চতা বা ৭০ সেন্টিমিটার থেকে কংক্রিটের ফ্লোরে ফেলেও দেখা হয়েছে।

এ সম্পর্কে ইনটেলের এডুকেশন মার্কেট প্লাটফর্মস গ্রুপের গবেষণা ও পরিকল্পনা বিভাগের পরিচালক ওয়েন গ্র্যান্ট কথা বলার সময় ডিভাইসটি টেবিলের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুড়ে দেন। এর মাধ্যমে ডিভাইস কতোটা মজবুত তা দেখানো হয়েছে।

সাত ইঞ্চি স্ক্রিনের এই ট্যাবলেটের ডিসপ্লে হবে মাল্টিটাচ সুবিধার এবং ১০৬০ বাই ৬০০ পিক্সেল রেজুলিউশনের। এটি উইন্ডোজ ৭ অথবা অ্যান্ড্রয়েডের হানিকম্ব অপারেটিং সিস্টেমে চলতে সক্ষম। এছাড়াও এতে সামনে ও পেছনে দু’টি ক্যামেরা, লাইট সেন্সর সাপোর্ট এবং মাইক্রোফোন রয়েছে।

আধুনিক প্রায় সব বৈশিষ্ট্য সংবলিত এই ইনটেল স্টাডিবুকটি ইনটেল অ্যাটম জেড৬৫০ প্রসেসরে চলবে। এর দাম ২শ ডলারের নিচে থাকতে পারে বলেই এক প্রস্তুতকারকের বরাত দিয়েছে জানিয়েছেন গ্র্যান্ট

No comments:

Post a Comment